ই-নলেজ আইডিয়ায় আপনার লেখা জমা দিন
বাংলাদেশের সবচেয়ে সেরা ও ব্যতিক্রমী উন্মুক্ত ব্লগিং ফোরাম ই-নলেজ আইডিয়ায় আপনাকে সুস্বাগতম।জ্ঞান চর্চার এই প্ল্যাটফর্মে বিভিন্ন বিষয় নিয়ে ব্লগিং, লেখালেখি, আলোচনা, মতামত, ব্যাখ্যা, টিউটোরিয়াল তৈরি ইত্যাদি কার্যক্রম করে অবদান রাখতে পারবেন।জ্ঞানীদের আলোচনার কেন্দ্রে নিজেকে বিকাশিত করার পাশাপাশি কার্যক্রমে সম্মানের প্রতীক পয়েন্ট,ব্যাজ অর্জনের সুযোগ তো থাকছেই, আরও রয়েছে আইডিয়া গুরু খেতাব অর্জনের সুযোগ।এছাড়াও সেরাদের উৎসাহিত করার উদ্দেশ্যে আকর্ষণীয় পুরষ্কার প্রদান কার্যক্রমের ছোয়া তো রয়েছই বাংলাদেশের সবচেয়ে সেরা ও ব্যতিক্রমী এই প্ল্যাটফর্ম এ।আজই যোগ দিন!নিবন্ধন করতে এখানে ক্লিক করুন...।

ধরিত্রীর গভীরে রহস্য: থেমে যাচ্ছে পৃথিবীর হৃৎস্পন্দন?

0 পছন্দ 0 অপছন্দ
51 বার প্রদর্শিত
করেছেন (120 পয়েন্ট) "সাধারণ" বিভাগে লেখা প্রকাশিত

পৃথিবীর ভেতরে, অনেক গভীরে, এক অদ্ভুত ঘটনা ঘটছে! যেন পৃথিবীর ভেতরের অংশ, 'আন্তঃকেন্দ্র', ধীরে ধীরে ঘুরতে থেমে যাচ্ছে! এই রহস্যময় ঘটনা বিজ্ঞানীদের জন্য এক নতুন চ্যালেঞ্জ। ভবিষ্যতে আরও গবেষণার মাধ্যমে আমরা আশা করি এই রহস্য সমাধান করতে পারবো।

image

আন্তঃকেন্দ্র কী?

পৃথিবীর ভেতর দুটি অংশ আছে: 'বাইরের অংশ' (outer core) এবং 'ভেতরের অংশ' (inner core)। 'বাইরের অংশ' তরল পদার্থ দিয়ে তৈরি, আর 'ভেতরের অংশ' শক্ত, কঠিন পদার্থ দিয়ে তৈরি। 'আন্তঃকেন্দ্র' হলো পৃথিবীর ভেতরের সবচেয়ে গভীর অংশ, যা প্রায় 5,150 কিলোমিটার (3,200 মাইল) ব্যাসের। এটি কঠিন লোহা এবং নিকেল দিয়ে তৈরি এবং প্রায় 5,500°C (9,930°F) তাপমাত্রায় গরম।

আন্তঃকেন্দ্র কীভাবে ঘোরে?

'বাইরের অংশ' তরল পদার্থ দিয়ে তৈরি হওয়ায়, এটি পৃথিবীর ঘূর্ণনের সাথে সাথে প্রবাহিত হয়। এই প্রবাহ 'আন্তঃকেন্দ্র'-কেও ঘুরতে সাহায্য করে। বিজ্ঞানীরা মনে করেন, 'আন্তঃকেন্দ্র'-এর ঘূর্ণন 'বাইরের অংশ'-এর তরল পদার্থের 'চৌম্বক ক্ষেত্রের পরিবর্তন'-এর সাথেও সম্পর্কিত।

আন্তঃকেন্দ্রের ঘূর্ণন কমে যাওয়ার প্রমাণ:

বিজ্ঞানীরা দীর্ঘদিন ধরে ভূমিকম্পের তরঙ্গ বিশ্লেষণ করে 'আন্তঃকেন্দ্র'-এর ঘূর্ণন পর্যবেক্ষণ করছেন। এই তরঙ্গগুলো 'আন্তঃকেন্দ্র'-এর মধ্য দিয়ে যাওয়ার সময়, তরঙ্গের গতি এবং দিক পরিবর্তিত হয়। এই পরিবর্তনগুলো বিশ্লেষণ করে বিজ্ঞানীরা 'আন্তঃকেন্দ্র'-এর ঘূর্ণনের হার নির্ধারণ করতে পারেন।

সাম্প্রতিক গবেষণায়, বিজ্ঞানীরা দেখেছেন যে, 1970-এর দশকের শেষের দিক থেকে 'আন্তঃকেন্দ্র'-এর ঘূর্ণন কমে যাচ্ছে। 2000 সালের পর থেকে, 'আন্তঃকেন্দ্র'-এর ঘূর্ণন পৃথিবীর ঘূর্ণনের সাথে তাল মিলিয়ে চলছে না।

আন্তঃকেন্দ্রের ঘূর্ণন কমে যাওয়ার কারণ:

'আন্তঃকেন্দ্র'-এর ঘূর্ণন কমে যাওয়ার কারণ এখনও পুরোপুরি জানা যায়নি। বিজ্ঞানীরা মনে করেন, এটি 'পৃথিবীর চৌম্বক ক্ষেত্রের পরিবর্তন' বা 'ভূমিকম্পের প্রভাব' এর কারণে হতে পারে।এছাড়াও,

ভূমিকম্পের প্রভাব: শক্তিশালী ভূমিকম্প কোরের ঘূর্ণনকে প্রভাবিত করতে পারে বলে বিজ্ঞানীরা মনে করেন।

মান্টেলের সাথে ঘর্ষণ: কোর যখন মান্টেলের মধ্য দিয়ে ঘোরে, তখন তাদের মধ্যে ঘর্ষণ তৈরি হয়। এই ঘর্ষণ কোরের ঘূর্ণনকে ধীর করতে পারে।

পৃথিবীর ভেতরের অংশের ঘূর্ণন হার হ্রাসের দীর্ঘমেয়াদী প্রভাব এখনও অজানা। তবে, বিজ্ঞানীরা কিছু সম্ভাব্য প্রভাব অনুমান করছেন:

1. দিনের দৈর্ঘ্যের পরিবর্তন:

ভেতরের অংশের ঘূর্ণন হ্রাস পৃথিবীর ঘূর্ণনের উপর প্রভাব ফেলতে পারে, যার ফলে দিনের দৈর্ঘ্যে ক্ষুদ্র পরিবর্তন হতে পারে।

2. চৌম্বক ক্ষেত্রের দুর্বলতা:

ভেতরের অংশের ঘূর্ণন পৃথিবীর চৌম্বক ক্ষেত্র তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ঘূর্ণন হ্রাস পৃথিবীর চৌম্বক ক্ষেত্রকে দুর্বল করতে পারে, যা মহাকাশীয় বিকিরণ থেকে আমাদের সুরক্ষাকে প্রভাবিত করতে পারে।

3. ভূমিকম্পের সংখ্যা বৃদ্ধি:

ভেতরের অংশের ঘূর্ণন হ্রাস পৃথিবীর ভূত্বকে প্রভাবিত করতে পারে, যার ফলে ভূমিকম্পের সংখ্যা বৃদ্ধি পেতে পারে।

4. জলবায়ু পরিবর্তন:

কিছু বিজ্ঞানী অনুমান করছেন যে ভেতরের অংশের ঘূর্ণন হ্রাস পৃথিবীর জলবায়ুকে প্রভাবিত করতে পারে, তবে এই দাবি সমর্থন করার জন্য পর্যাপ্ত প্রমাণ নেই।

5. ভূমিগর্ভস্থ প্রবাহে পরিবর্তন:

ভেতরের অংশের ঘূর্ণন পৃথিবীর ভূমিগর্ভস্থ প্রবাহকে প্রভাবিত করতে পারে, যার ফলে খনিজ পদার্থ, তেল এবং গ্যাসের উৎসের অবস্থান পরিবর্তিত হতে পারে।

-

শরিউল ইসলাম

ব্লগ পরিচিতি- ধরিত্রীর গভীরে রহস্য: থেমে যাচ্ছে পৃথিবীর হৃৎস্পন্দন?

সোর্সঃ https://www.sciencealert.com/its-official-the-rotation-of-earths-inner-core-really-is-slowing-down

1 প্রতিক্রিয়া

আমি এই নিবন্ধটি খুবই আকর্ষণীয় বলে মনে করেছি। পৃথিবীর কেন্দ্রস্থলের ঘূর্ণন ধীর হয়ে যাওয়ার সম্ভাব্য প্রভাবগুলি সম্পর্কে জানা উদ্বেগজনক। আমি আশা করি বিজ্ঞানীরা এই ঘটনাটি আরও ভালভাবে বুঝতে পারবেন এবং এর কোন নেতিবাচক প্রভাব রোধ করার জন্য পদক্ষেপ নিতে পারবেন।

আপনাকে অনেক ধন্যবাদ।
করেছেন (102 পয়েন্ট) প্রতিক্রিয়া প্রদান
আপনার শব্দচয়ন একটু রোবোটিক মনে হচ্ছে।যাহোক, অনেক ধন্যবাদ আপনাকে।
করেছেন (501 পয়েন্ট) মন্তব্য করা হয়েছে

সংশ্লিষ্ট ব্লগগুচ্ছ


হিমবাহের গভীরে লুকিয়ে থাকা হ্রদের রহস্য উন্মোচন: আমাদের গ্রহ পৃথিবী রহস্যে ভরা। এর মধ্যে অন্যতম রহস্য হলো হিমবাহের গভীরে লুকিয়ে থাকা হ্রদ। বরফের আবরণের নিচে লুকিয�[...] বিস্তারিত পড়ুন...
2 বার প্রদর্শিত 0 টি প্রতিক্রিয়া
0 পছন্দ 0 অপছন্দ

image
আকাশে তাকালে আমরা দেখতে পাই, বিশাল সূর্য আর ছোট্ট চাঁদ - দুটোই প্রায় একই আকারের। কিন্তু আসলেই কি তাই? নাকি এটা কেবল একটি কাকতালীয় ঘটনা? আসুন, আজ আমরা এই রহস্যের সমাধান খুঁজে বের করি। আকা�[...] বিস্তারিত পড়ুন...
66 বার প্রদর্শিত 0 টি প্রতিক্রিয়া
0 পছন্দ 0 অপছন্দ

image
'সোক্রাটিয়া এক্সোরাইজা' নামক এক প্রজাতির খেজুর গাছ আছে যা ধীরে ধীরে 'হাঁটতে' পারে। এই অদ্ভুত প্রজাতির গাছ মধ্য ও দক্ষিণ আমেরিকার বৃষ্টি অরণ্যে পাওয়া যায়। ইকুয়েডরের (Ecuador) রাজধানী কুইটো[...] বিস্তারিত পড়ুন...
39 বার প্রদর্শিত 0 টি প্রতিক্রিয়া
0 পছন্দ 0 অপছন্দ
ই-নলেজ আইডিয়া ফোরামে আপনাকে সুস্বাগতম।জ্ঞান চর্চার অনন্য এই প্ল্যাটফর্মে বিভিন্ন বিষয় নিয়ে ব্লগিং, লেখালেখি, আলোচনা, মতামত, ব্যাখ্যা, টিউটোরিয়াল তৈরি ইত্যাদি কার্যক্রম করে অবদান রাখতে পারবেন।জ্ঞানীদের আলোচনার কেন্দ্রে নিজেকে বিকাশিত করার পাশাপাশি কার্যক্রমে সম্মানের প্রতীক পয়েন্ট,ব্যাজ অর্জনের সুযোগ তো থাকছেই, আরও রয়েছে আইডিয়া গুরু খেতাব অর্জনের সুযোগ।এছাড়াও সেরাদের উৎসাহিত করার উদ্দেশ্যে আকর্ষণীয় পুরষ্কার প্রদান কার্যক্রমের ছোয়া তো রয়েছই বাংলাদেশের সবচেয়ে সেরা ও ব্যতিক্রমী এই প্ল্যাটফর্ম এ।জ্ঞানার্জনের এই প্ল্যাটফর্মই হোক আপনার লেখালেখি ও জ্ঞানচর্চার কেন্দ্রবিন্দু।
  1. Sadik Prottay

    100 পয়েন্ট

    0 টি প্রতিক্রিয়া

    0 মন্তব্য

    0 টি আইডিয়া ব্লগ

  2. Mohammad Atik

    100 পয়েন্ট

    0 টি প্রতিক্রিয়া

    0 মন্তব্য

    0 টি আইডিয়া ব্লগ

  3. Maidah

    20 পয়েন্ট

    0 টি প্রতিক্রিয়া

    0 মন্তব্য

    1 আইডিয়া ব্লগ

...